ছবিঃ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

ফিরেছেন রাবাদা-ডালা, নতুন মুখ স্টুরম্যান

পেসার কাগিসো রাবাদা ও জুনিয়র ডালাকে ফিরিয়ে আনার সাথে নতুন মুখ হিসেবে ডান-হাতি পেসার গ্লেন্টন স্টুরম্যানকে অন্তর্ভুক্ত করে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টুয়েন্টি এবং ওয়ানডে সিরিজের জন্য ২৪ সদস্যের দল ঘোষনা করেছে দক্ষিণ আফ্রিকা। দুই ফরমেটেই দলের নেতৃত্বে থাকছেন কুইন্টন ডি কক।

কুঁচকির ইনজুরির কারণে গত মার্চে ভারত সফরে দক্ষিণ আফ্রিকার সর্বশেষ সিরিজের দলে ছিলেন না রাবাদা। আর ২০১৯ সালের মার্চ থেকে দলে ছিলেন না পেসার জুনিয়র ডালা। দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে টি-টুয়েন্টি ম্যাচ ছিলো সেটি। দেশের হয়ে ২টি ওয়ানডে ও ৯টি টি-টুয়েন্টি খেলেছেন ডালা। ওয়ানডেতে ১টি ও টি-টুয়েন্টিতে ১৩টি উইকেট শিকার করেছেন তিনি।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন পেসার স্টুরম্যান। ৪৫টি প্রথম শ্রেনির ম্যাচে ১৭৮টি, ৩১টি লিস্ট ‘এ’তে ৪০টি ও ১২টি টি-টুয়েন্টিতে ১৫ উইকেট শিকার করেছেন ২৮ বছর বয়সী স্টুরম্যান।

দক্ষিণ আফ্রিকার সর্বশেষ দুই সিরিজের স্কোয়াডে থাকা প্রায় সকল খেলোয়াড়ই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের থাকলেও, একমাত্র বাদ পড়েছেন ৩৭ বছর বয়সী পেসার ডেল স্টেইন। গেল আগস্টে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি। চলমান আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র তিন ম্যাচ খেলেছেন স্টেইন।

আগামী ২৭ নভেম্বর প্রথম টি-টুয়েন্টি দিয়ে সিরিজটি শুরু হবে। এরপর ২৯ নভেম্বর এবং ১ ডিসেম্বর অনুষ্ঠিত সিরিজের বাকি দু’টি টি-টুয়েন্টি। ৪ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ৬ ও ৯ ডিসেম্বর হবে সিরিজের শেষ দুই ওয়ানডে।
করোনার পর এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), তেম্বা বাভুমা, জুনিয়র ডালা, ফাফ ডু-প্লেসিস, বিয়র্ন ফরচুইন, ব্যুরান হেনড্রিক্স, রেজা হেনড্রিকস, হেনরিক ক্লাসেন, জর্জ লিন্ডে, কেশব মহারাজ, জানেমান মালান, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুওয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, লুথো সিপামলা, জন-জন স্মুটস, গ্লেন্টন স্টুরম্যান, পিট ভ্যান বিলিওন, রাসি ভ্যান ডার ডুসেন এবং কাইল ভেরেনে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *