ক্রেইগ আরভিন , ছবিঃ সংগৃহীত।

বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলের অধিনায়কের দায়িত্ব পেলেন ক্রেইগ

প্রথমবারের মত সন্তানের বাবা হচ্ছেন জিম্বাবুয়ের নিয়মিত অধিনায়ক সিন উইলিয়ামস। তাই বাংলাদেশ সফরে একমাত্র টেস্টে খেলবেন না তিনি। তার পরিবর্তে দলের অধিনায়কের দায়িত্ব পেলেন ক্রেইগ আরভিন। টেস্টে না খেললেও, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে খেলবেন উইলিয়ামস। তাই আরভিনকে অধিনায়ক করে ১৫ সদস্যের টেস্ট দল ঘোষনা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট।

ইনজুরির কারনে টেস্ট দলে সুযোগ পাননি জিম্বাবুয়ের পেসার কাইল জার্ভিস ও তেন্দাই চাতারা। গেল জানুয়ারিতে দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে ইনজুরির শিকার হন তারা। দুই পেসারের পরিবর্তে বোলার ক্রিস এমপফুকে দলে নেয়া হয়েছে।

দুই বছরেরও বেশি সময় পর টেস্ট দলে ফিরলেন এমপফু। ২০১৭ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় চারদিনের গোলাপি বলের টেস্টে সর্বশেষ বড় ফরম্যটে খেলেছিলেন তিনি।

টেস্ট দল থেকে বাদ পড়লেও, সীমিত ওভারের ক্রিকেটে জিম্বাবুয়ের হয়ে খেলেছেন এমপফু। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেনির ম্যাচে দুর্দান্ত পারফরমেন্সের কারনে আবারো দলে ফিরলেন তিনি। গেল তিন মাসে প্রথম শ্রেনির ক্রিকেটে ৩ ম্যাচে ১৫ উইকেট শিকার করেছেন তিনি। এরমধ্যে এক ম্যাচে ১১ উইকেট শিকারও রয়েছে তার। লিষ্ট ‘এ’ ক্রিকেটে বল হাতে ৩ ম্যাচে ৫ উইকেট শিকার রয়েছে এমপফুর। ২০০৫ সালে টেস্ট অভিষেকের পর ১৫ ম্যাচে ২৯ উইকেট শিকার রয়েছে তার।

গেল মাসে শ্রীলংকার বিপক্ষে শেষ হওয়া সিরিজের দুই ম্যাচের দ্বিতীয় ইনিংসে মাথায় বলের আঘাতে পান ওপেনার কেভিন কাসুজা। ফলে ব্যাট হাতে নামতে পারেননি তিনি। ফলে কনকাশন খেলোয়াড় হন কাসুজা। ঐ সিরিজেই টেস্ট অভিষেক হয় তার। ২ ম্যাচের ২ ইনিংসে একটি হাফ-সেঞ্চুরিতে ১০১ রান করেন এই ডান-হাতি ব্যাটসম্যান।

ঢাকার উদ্দেশ্যে আগামী শুক্রবার দেশ ছাড়বে জিম্বাবুয়ে। ঢাকায় ২২ ফেব্রæয়ারি থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। তার আগে ১৮ ফেব্রæয়ারি থেকে দু’দিনের একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে জিম্বাবুয়ে। টেস্ট ম্যাচ শেষে তিন ম্যাচের ওয়ানডে ও দু’ম্যাচের টি-২০ সিরিজ খেলবে সফরকারী জিম্বাবুয়ে। ১ মার্চ থেকে ওয়ানডে সিরিজ এবং ৯ মার্চ থেকে টি-২০ সিরিজ শুরু হবে।

জিম্বাবুয়ে টেস্ট দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা (উইকেটরক্ষক), কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, ক্রিস্টোফার এমপফু, ব্রায়ান মুদজিনগানিয়ামা, কার্ল মুম্বা, তিনোতেন্দা মুতোম্বোজি, আইনসলে এনডলোভু, ভিক্টর নায়ুচি, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *