বিক্রম রাঠোর ,ছবিঃ সংগৃহীত।

বাঙ্গারের পরিবর্তে রাঠোর

মুম্বাই, ২৩ আগস্ট ২০১৯  : সঞ্জয় বাঙ্গারের পরিবর্তে ভারতের ব্যাটিং কোচের দায়িত্ব পেলেন সাবেক ব্যাটসম্যান বিক্রম রাঠোর।

এছাড়া বোলিং কোচ ভরত অরুন ও ফিল্ডিং কোচ আর শ্রিধরকে তাদের নিজস্ব দায়িত্বে বহাল রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

দ্বাদশ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় হওয়ায়, ভারতের কোচিং স্টাফ প্যানেল নতুনভাবে সাজানোর পরিকল্পনা করেছিলো বোর্ড। নতুন করে বিজ্ঞাপনও দিয়েছিলো বোর্ড। কিন্তু সম্প্রতি হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীকে বহাল রাখে তারা। তবে ব্যাটিং কোচ বাঙ্গারের সরিয়ে রাঠোরের হাতে ভারতের ব্যাটসম্যানদের দেখ-ভালের সুযোগ করে দিলো ভারত বোর্ড।

ভারতের ব্যাটিং কোচ হবার দৌড়ে ১৪জন প্রার্থী ছিলেন। ইংল্যান্ডের সাবেক টেস্ট ব্যাটসম্যান মার্ক রামপ্রকাশও ছিলেন এই তালিকায়। তবে সবাইকে পেছনে ফেলে রাঠোরকে পছন্দ করলো বোর্ড, এমনটা জানান নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ। তিনি বলেন, ‘আগামী দু’বছর টেস্ট চ্যাম্পিয়নশীপ রয়েছে। ব্যাটিং বিভাগে আমাদের ভালো করতে হবে। এক্ষেত্রে এগিয়ে রয়েছে রাঠোর। তার যোগ্যতা ও অভিজ্ঞতা দলের কাজে দিবে। সে হিমাচল প্রদেশ ক্রিকেট এসোসিয়েশনের ডিরেক্টর, রঞ্জিতে পাঞ্জাব দলের কোচ, কিংস ইলেভেন পাঞ্জাবের সহকারী কোচ, তাই তার অনেক অভিজ্ঞতা রয়েছে।’

ভারতের হয়ে ক্রিকেট ক্যারিয়ারে ৬টি টেস্ট ও ৭টি ওয়ানডে খেলেছেন ৫০ বছর বয়সী রাঠোর। টেস্টে ১৩১ রান ও ওয়ানডেতে ২টি হাফ-সেঞ্চুরিতে ১৯৩ রান করেন তিনি।

২০১৪ সালে ভারতের ব্যাটিং কোচের দায়িত্ব পান বাঙ্গার। আর ২০১৬ সালের জুনে জিম্বাবুয়ে সফরে ভারতের প্রধান কোচের দায়িত্বও পালন করেন তিনি। পরের মাসে অনিল কুম্বলে ভারতের প্রধান কোচ হলে, আবারো জাতীয় দলের ব্যাটসম্যানদের প্রধান হন ৪৬ বছর বয়সী বাঙ্গার।

ভারতের এবারের কোচিং স্টাফ প্যানেলের সাথে দু’বছরের চুক্তি করেছে বোর্ড। ২০২১ সালে দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপের পরই নতুন কোচিং স্টাফ প্যানেলের সাথে চুক্তি শেষ হবে ভারতের।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *