বিপজ্জনক পিচ ,মেলবোর্ন ,ছবিঃ সংগৃহীত।

বিপজ্জনক পিচ; মেলবোর্নে খেলা পরিত্যক্ত

মেলবোর্ন, ৭ ডিসেম্বর, ২০১৯  : পিচের বিপজ্জনক আচরণের কারণে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পরিত্যক্ত হয়ে গেছে অস্ট্রেলিয়ার ঘরোয়া আসরের একটি ম্যাচ। চলতি মাসের ২৬ ডিসেম্বর এই মেলবোর্নেই অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার বক্সিং ডে’টেস্ট। ঐতিহাসিক বক্সিং ডে’টেস্টের আগে এমন মেলবোর্ন পিচের এমন আচরণ উদ্বেগজনক।

মেলবোর্নে আজ শেফিল্ড শিল্ডের ১৬তম ম্যাচে মুখোমুখি হয়েছিলো ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়া। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ভিক্টোরিয়া। ম্যাচে বেশ কয়েকটি ডেলিভারি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের গায়ে আঘাত হানে।
পরে পিচ নিয়ে আম্পায়ারের সাথে মাঠের ভেতরই আলোচনা সারেন দুই দলের অধিনায়ক ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার শন মার্শ ও ভিক্টোরিয়ার পিটার হ্যান্ডসকম্ব।

এমন পিচে বেশ কয়েকবার প্রতিপক্ষ বোলারদের ডেলিভারি তীব্র আকারে ও অপ্রত্যাশিতভাবে লাফিয়ে উঠছিলো। আর এমন পরিস্থিতির সাথে বেশ কয়েকবারই মুখোমুখি হন মার্শ। একটি ডেলিভারি মার্কাস স্টোয়নিসের পাজরে আঘাতও হানে। এরপর অধিনায়কদের সাথে আলোচনা সেড়ে প্রথম দিনের খেলা আগেভাগেই পরিত্যক্ত করে দেন ম্যাচ পরিচালনাকারীরা। ৩৯ দশমিক ৪ ওভারে ৩ উইকেটে ৮৯ রান করেছিলো ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া।

প্রথম দিনের খেলা পরিত্যক্ত হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন সিএ’র ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান পিটার রোচ। তিনি জানান, ‘প্রথম দিনের খেলা পরিত্যক্ত হওয়ায় আমরা হতাশ। বক্সিং ডে’টেস্টের জন্য সেরা পিচ তৈরি করতে এমসিজির গ্রাউন্ডসম্যানদের সাথে কাজ করা হবে। বক্সিং ডে’র আগে দু’সপ্তাহ সময় রয়েছে। তার আগেই আন্তর্জাতিক মানের তৈরি করা হবে। আজ যেসব ডেলিভারিতে বাউন্স বেশি হয়েছে সে বিষয়ে আমরা আরও জানার চেষ্টা করবো।

সম্প্রতি সময়ে পিচটি নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে বক্সিং ডে’টেস্টের পর আইসিসিকে এই পিচকে দুর্বল রেটিং দিয়েছিলো।’

মেলবোর্ন টেস্টের আগে ১২ ডিসেম্বর পার্থে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *