বাংলদেশ ক্রিকেট দল , ছবিঃসংগৃহীত।

বিশেষ জার্সি পড়ে মাঠে নামবে টাইগাররা

স্বাধীনতার রজতজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে বিশেষ জার্সি পড়ে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান বলেন বর্তমানে পুরো দেশ এই দু’টি উৎসব উদযাপন করছে এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর ব্যতিক্রম নয়।

আকরাম জানান, করোনার কারনে দীর্ঘ ১০ মাসের বিরতির পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সিরিজটি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। তাই এই দু’টি অনুষ্ঠানের সাথে মিল রেখে সিরিজটি স্মরনীয় করে রাখতে বোর্ড প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে।

আগামী ২০ জানুয়ারি থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

বাংলাদেশের জাতীয় পতাকার মতো জার্সিতে থাকবে লাল এবং সবুজ রং। জাতীয় পতাকার মতো লাল সূর্যটি গর্বের সাথে জার্সিতে সেট করা হবে। সেখানে মুক্তিযোদ্ধাদের আনন্দ ও উদযাপনের চিত্র থাকবে। এছাড়াও জাতীয় শহীদ স্মৃতিসৌধটি এখানে প্রদর্শিত হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে বোর্ড মুদ্রা তৈরি ও বিভিন্ন পদক্ষেপ গ্রহণে বিশেষভাবে জোর দিচ্ছে।

আজ আকরাম বলেন, ‘ পুরো দেশবাসীর মত আমাদের ক্রিকেট বোর্ড এবং খেলোয়াড়রা এখানে অর্ন্তভুক্ত হতে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এটি আমাদের জন্য একটি বিশেষ উৎসব। কারণ আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হচ্ছে। আমাদের মধ্যে উদযাপন করার মতো জার্সি আছে। জার্সিটি আমাদের জাতীয় পতাকার মতো, সবুজ এবং লাল দিয়ে তৈরি। এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায়, লাল সূর্যটি যেভাবে রয়েছে, আমরা তা ফুটিয়ে তুলবো। আমাদের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধে জয়ী হওয়ার পর যেভাবে পর আনন্দ উদযাপন করেছিলো এবং তারা যেভাবে আমাদের স্বাধীনতা ও আমাদের জাতীয় শহীদদের স্মৃতি উদযাপন করেছে, তা জার্সিতে থাকবে। আমি আশা করি, সকলেরই এটি পছন্দ হবে।’

আকরাম আরও বলেন, ‘আমরা আরও অনেক কিছুই করছি। তবে আমরা অনেক কিছুই করতে চেয়েছিলাম, কিন্তু করোনা মহামারীর জন্য আমরা তা পারিনি। এটি আমাদের জন্য দুঃখজনক বিষয়। তারপও আমরা আরও কিছু করার চেষ্টা করছি। আমরা স্মরণীয় করতে রাখতে মুদ্রাও তৈরির চেষ্টা করছি। আমাদের যেহেতু সময় রয়েছে, তাই আমরা খুব শীঘ্রই এটি চূূড়ান্ত করার চেষ্টা করবো।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *