ছবি:কেন উইলিয়ামসন।

বিশ্বকাপে অঘটন ঘটানো নিউজিল্যান্ডকে ‘অসাধারণ’ বললেন উইলিয়ামসন

ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ১১ জুলাই ২০১৯ : নিউজিল্যান্ডের ‘অসাধারণ লড়াকু সফলতার’ প্রশংসা করেছেন কেন উইলিয়ামসন। বুধবার ভারতের বিপক্ষে ১৮ রানের নাটকীয় এক জয় নিয়ে দ্বিতীয়বারের মত বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে দলটি।

বৃষ্টির কারণে দ্বিতীয় দিনে গড়ানো সেমি-ফাইনালে বোলিংয়ের শুরুতেই ভারতীয় টপ অর্ডারে আগ্রাসন চালিয়ে মাত্র ২৪ রানেই চার উইকেট তুলে নেয় কিউইরা। নতুন বলে ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট ধ্বংসযজ্ঞ চালায় ভারতীয় টপ অর্ডারে। এই সময় তারা বিশ্বকাপের এক আসরে রেকর্ড সংখ্যক ৫ সেঞ্চুরি হাকানো রোহিত শর্মা, অধিনায়ক বিরাট কোহলি এবং কে এল রাহুলকে ফিরিয়ে দিয়ে ২৪০ রানের টার্গেটকেই কঠিন করে দেয়।

হেনরি নির্ধারিত ১০ ওভার বোলিং করে ৩৭ রানে তিনটি এবং বোল্ট ৪২ রানে ২ উইকেট নিয়ে দলীয় জয়কে ত্বরান্বিত করেন। ম্যাচ শেষে কিউই অধিনায়ক উইলয়ামসন বলেন,‘ আরেকটি কঠিন পরিস্থিতিতে আমাদের ছেলেরা দারুন এক লড়াকু মনোভাবের প্রতিফলন ঘটাল।

আমাদের লক্ষ্যই ছিল ২৪০ বা ২৫০ রান। এরপর আমরা বলের লড়াই শুরু করি। দুর্দান্ত পারফর্মেন্সের মাধ্যমে নিজেদের অবস্থানকে সংহত করি।

কঠিন পরিস্থিতিতে উইলিয়ামসনের ৬৭ ও সিনিয়র ব্যাটসম্যান রস টেইলরের ৭৪ রানে ভর করেই মুলত ভারতের বিপক্ষে ৮ উইকেটে ২৩৯ রানের একটি ইনিংস দাঁড় করেছিল নিউজিল্যান্ড। তবে রবিন্দ্র জাদেজার ব্যাটিং দৃঢ়তায় ওই লক্ষ্য অতিক্রমের কাছাকাছি পৌঁছে গিয়েছিল শুরুতেই টপ অর্ডার ব্যাটসম্যানদের হারানো ভারত। ৯২ রানে ৬ উইকেট হারানোর পর দলের হাল ধরেছিলেন জাদেজা। কিন্তু ধোনির সঙ্গে জুটিবদ্ধ হয়ে সপ্তম উইকেট জুটিতে ১১৬ রানের রেকর্ড গড়া জাদেজা শেষ পর্যন্ত বিদায় নেন ৭৭ রান করে। ধোনি করেছেন ৫০ রান।

বোল্টের বলে জাদেজার ক্যাচটি লুফে নিয়েছিলেন উইলিয়ামসন নিজেই। তিনি বলেন,‘ জাদেজার খেলা দেখে মনে হচ্ছিল তিনি ভিন্ন একটি উইকেটে খেলছেন। সত্যিই বল গুলোকে তিনি দারুনভাবে মোকাবেলা করছিলেন।’

জাদেজা বিদায় নেয়ার পর কি ভাবছিলেন জিজ্ঞেস করা হলে জবাবে কিউই অধিনায়ক বলেন,‘ কেউ একজন বলছিল এটি ধর, কিন্তু সেটি আমার কাছ থেকে কিছু দূরে ছিল। সুতরাং উইকেটটি একান্তই আমার।’

উইলিয়ামসন বলেন, এই টুর্নামেন্টে এটিই দেখা গেছে, যে কোন দল যে কাউকেই হারাতে পারে। আইপিএলের ক্লাব সান রাইজার্স হায়দ্রাবাদের নেতৃত্ব দেয়া উইলিয়ামসনকে যখন বলা হল তিনি ভারতের লক্ষ কোটি ভক্তের মন ভেঙ্গে দিয়ে সেখানে শোকের ছায়া এনে দিয়েছেন, এর জবাবে বলেন,‘ আশা করি তারা আমার উপর বেশী রাগ করবেননা। মনে হয় এখন আমরা আরো দেড়শ কোটি সমর্থক সৃষ্টি করতে পেরেছি। যারা আমাদেরকেই সমর্থন করবে। আজ আমরা হয়তো ছোট্ট ব্যবধানেই জয় পেয়েছি। কিন্তু শক্তিশালী একটি দলকে হারিয়েই আমরা ফাইনালের টিকিট পেয়েছি।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *