টম লাথাম ,ছবিঃসংগৃহীত।

বৃষ্টির মাঝেও লাথামের দুর্দান্ত সেঞ্চুরি

হ্যামিল্টন, ২৯ নভেম্বর, ২০১৯ : হ্যামিল্টনে ব নিউজিল্যান্ড-ইংল্যান্ডের দ্বিতীয় ও শেষ টেস্টে বাগড়া দিয়েছে বৃষ্টি। আজ থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিন খেলা হয়েছে ৫৪ দশমিক ৩ ওভার। তবে বৃষ্টির মাঝেও ব্যাট হাতে দাপট দেখিয়েছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার টম লাথাম। টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। লাথামের অপরাজিত ১০১ রানের সুবাদে প্রথম দিন শেষে ৩ উইকেটে ১৭৩ রান করেছে নিউজিল্যান্ড।

হ্যামিল্টনে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ইংল্যান্ড। বল হাতে নিয়ে নিউজিল্যান্ডকে চাপে ফেলে দেন ইংল্যান্ডের দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস। সপ্তম ওভারের শেষ বলে দলীয় ১৬ প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ৫ রান করা জিত রাভালকে বিদায় দেন ব্রড।

এরপর ক্রিজে গিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসনও। ৪ রান করে ওকসের শিকার হন উইলিয়ামসন। এতে দলীয় ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড।

এ অবস্থায় ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন নিউজিল্যান্ডের লাথাম ও অভিজ্ঞ রস টেইলর। ফলে প্রথম সেশনে আর কোন উইকেটের পতন হয়নি। দ্বিতীয় সেশনেও আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন লাথাম ও টেইলর। বড় সংগ্রহের ইঙ্গিত দেন এ জুটি।

তবে দলীয় ১৫৫ রানে লাথাম-টেইলরের জুটি ভাঙ্গেন ওকস। টেস্ট ক্যারিয়ারের ৩২তম হাফ-সেঞ্চুরি তুলে আউট হন টেইলর। আউট হওয়ার আগে ৮টি চারে ১০০ বলে ৫৩ রান করেন টেইলর। তৃতীয় উইকেটে লাথামের সাথে দলকে ১১৬ রান এনে দেন টেইলর।

টেইলর যখন ফিরেন তখন ৮৮ রানে অপরাজিত ছিলেন লাথাম। ৬ ওভার পর মোকাবেলা ১৫৯তম বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি পূর্ণ করেন লাথাম। লাথামের সেঞ্চুরির পর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির তেজ অব্যাহত থাকায় শেষ পর্যন্ত আর লড়াইয়ে নামতে পারেনি দু’দল।

১৫টি চারে ১৬৪ বলে ১০১ রানে অপরাজিত আছেন লাথাম। ৫ রানে অপরাজিত আছেন হেনরি নিকোলস। ইংল্যান্ডের ওকস ২টি ও ব্রড ১টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ইংল্যান্ড) :

নিউজিল্যান্ড : ১৭৩/৩, ৫৪.৩ ওভার
লাথাম -১০১*,
টেইলর- ৫৩,
ওকস -২/৪১

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *