ভারত-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ ,ছবি: টুইটার।

ভারতকে হারিয়ে কিউইদের শততম টেস্ট জয়

ওয়েলিংটন টেস্টে ভারতকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারের লজ্জা দিলো স্বাগতিক নিউজিল্যান্ড। টেস্ট ক্রিকেটে নিজেদের শততম জয় হওয়ায় এটি কিউইদের চিরস্মরণীয় হয়ে থাকবে।। ৪৪১ টেস্টে শততম ম্যাচ জয়ের স্বাদ নিলো নিউজিল্যান্ড। বিশ্বের সপ্তম দল হিসেবে টেস্টে শততম জয়ের স্বাদ পেল কিউইরা। নিউজিল্যান্ডের মত টেস্টটি চিরস্মরনীয় হয়ে থাকবে অভিজ্ঞ খেলোয়াড় রস টেইলরেরও। কারন বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে তিন ফরম্যাটেই অন্তত একশ ম্যাচ খেলার নজির গড়েন তিনি। আর এই অনন্য মাইলফলকের ম্যাচে জয়ের স্বাদও নিলেন টেইলর।

তৃতীয় দিন শেষে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো নিউজিল্যান্ড। কারন প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে থেকে দিন শেষে ৪ উইকেটে ১৪৪ রান করেছিলো ভারত। তাই ৬ উইকেট হাতে নিয়ে ৩৯ রানে পিছিয়ে ছিলো টিম ইন্ডিয়া। দিন শেষে আজিঙ্কা রাহানে ২৫ ও হনুমা বিহারি ১৫ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন সকাল থেকেই ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে আগুন ঝড়ানো বোলিং করেন নিউজিল্যান্ডের পেসাররা। তাতে দিশেহারা হয়ে মাত্র ১৬ ওভার ব্যাট করে বাকী ৫ উইকেটে ৪৭ রান যোগ করতে পারে ভারত। অবশ্য এই ৪৭ রানের সুবাদে ইনিংস হার এড়াতে পারে ভারত। এজন্য বাহŸা পেতে পারেন ঋষভ পান্থ ও ইশান্ত শর্মা। ১৬২ রানে সপ্তম উইকেট পতনের পর ২৭ রানের জুটি গড়ে ভারতের ইনিংস হার এড়ান পান্থ ও ইশান্ত। তবে শেষদিকে ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ১৯১ রানে গুটিয়ে যায় ভারত।

এর আগে রাহানে ২৯, বিহারি ১৫, রবীচন্দ্রন অশ্বিন ৪ রান করে ফিরেন। পরে পান্থ ২৫, ইশান্ত ১২ ও বুমরাহ শুন্য রানে আউট হন। মোহাম্মদ সামি ২ রানে অপরাজিত থাকেন। আজ সাউদি ৩টি, বোল্ট-গ্র্যান্ডহোম ১টি করে উইকেট নেন। পুরো ম্যাচে সাউদি ৬১ রানে ৫টি ও বোল্ট ৩৯ রানে ৪টি উইকেট নেন। ৭২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দশমবার ও ভারতের বিপক্ষে দ্বিতীয়বার পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। এ ম্যাচের সেরা হয়েছেন সাউদিই।

ভারত ১৯১ রানে অলআউটে ম্যাচ জিততে মাত্র ৯ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ১০ বল খেলে নিউজিল্যান্ডের জয়ের কাজ সম্পন্ন করেন দুই ওপেনার টম লাথাম ও টম ব্ল্যান্ডেল। লাথাম ৭ ও ব্ল্যান্ডেল ২ রানে অপরাজিত থাকেন।

এই হারে প্রথমবারের মত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পরাজয়ের স্বাদ পেলো ভারত। ৮ ম্যাচে ৭ জয় ও ১হারে ৩৬০ পয়েন্ট তালিকার শীর্ষেই থাকলো বিরাট কোহলির দল। ৬ ম্যাচে ২ জয় ও ৪ হারে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে নিউজিল্যান্ড।
আগামী ২৯ ফেব্রæয়ারি থেকে ক্রাইস্টচার্চে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর (টস-নিউজিল্যান্ড) :
ভারত : ১৬৫ ও ১৯১, ৮১ ওভার (আগারওয়াল ৫৮, রাহানে ২৯, সাউদি ৫/৬১)।
নিউজিল্যান্ড : ৩৪৮ ও ৯/০, ১.৪ ওভার (লাথাম ৭*, ব্ল্যান্ডেল ২*)।
ফল : নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : টিম সাউদি (নিউজিল্যান্ড)।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *