অস্ট্রেলিয়া-ভারত

ভারতের সাথে দিবা-রাত্রির ম্যাচ খেলতে চায় অস্ট্রেলিয়া

সিডনি, ৬ ডিসেম্বর, ২০১৯  : ২০২০ সালের নভেম্বরে দেশের মাটিতে ভারতকে টেস্ট সিরিজে আথিয়েতা দিবে স্বাগতিক অস্ট্রেলিয়া। ঐ চার ম্যাচের সিরিজে দু’টি দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় অসিরা। এজন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাথে আলোচনা করবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

গেল মাসে প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট খেলতে নামে ভারত। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ছিলো সেটি। প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট খেলতে নেমে ইনিংস ও ৪৬ রানের বড় ব্যবধানে জিতে বিরাট কোহলির দল।

তবে ভারতের চেয়ে দিবা-রাত্রির টেস্টে অভিজ্ঞতার দিক দিয়ে অনেক বেশি এগিয়ে অস্ট্রেলিয়া। ইতোমধ্যে ছয়টি দিবা-রাত্রির টেস্ট খেলেছে অসিরা। সবগুলোই দেশের মাটিতে। জিতেছেও সবগুলো। চলতি বছর আরও একটি দিবা-রাত্রির ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার। তাই গোলাপি বলের টেস্টে ভারতের চেয়ে বেশ এগিয়ে অসিরা।

এটিপি সূচি অনুযায়ী ২০২০ সালের নভেম্বরে দেশের মাটিতে ভারতের বিপক্ষে চারটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। তার আগে আগামী জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে খেলবে ভারত। ঐ সিরিজেই বিসিসিআইকে দু’টি দিবা-রাত্রির টেস্টের অনুরোধ করবেন সিএ প্রতিনিধি দলের সভাপতি আর্ল এডিংস ।

ক্রিকইনফোকে এডিংস বলেন, ‘প্রথম দিবা-রাত্রির টেস্টে ভারত ভালো খেলেছে এবং জিতেছেও। দিবা-রাত্রির টেস্ট নিয়ে তারা ভালো ধারণা পেয়েছে। তাই হয়তো, তারা দিবা-রাত্রির টেস্ট খেলার জন্য চিন্তা-ভাবনা করছেও। আমাদের সাথে পরের টেস্ট সিরিজে দু’টি দিবা-রাত্রির ম্যাচের জন্য বিসিসিআই’র সাথে আলোচনা করা হবে। জানুয়ারিতে ওয়ানডে সিরিজ চলাকালে বিসিসিআই’র সাথে এ বিষয়ে আলোচনা করা হবে।’

যদি ঐ সিরিজে দু’টি দিবা-রাত্রির টেস্ট খেলতে রাজি হয় ভারত, তবে প্রথমবারের মত কোন টেস্ট সিরিজে দু’টি গোলাপি বলের ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি দলের প্রতিটি সিরিজে অন্তত একটি দিবা-রাত্রির টেস্ট খেলার আগ্রহ প্রকাশ করেছেন।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *