ধর্মসেনা , ছবি: সংগৃহীত।

‘ভুল’ স্বীকার করলেন ধর্মসেনা তবে অনুতপ্ত নন

কলম্বো, ২১ জুলাই, ২০১৯ : ইংল্যান্ডে শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে শিরোপা জয়ী ইংলিশদের ছয় রান দেয়া ‘ভুল’ ছিল বলে স্বীকার করেছেন আম্পয়ার শ্রীলংকার কুমার ধর্মসেনা । তবে এ জন্য তিনি মোটেই অনুতপ্ত নন।

তিনি বলেন ফাইনালের শেষ ওভারে পাঁচ এর পরিবর্তে ছয় রান দেয়ার সিদ্ধান্ত তার একার ছিল না, সমন্বিতভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তিনি জানান লেগ আম্পায়ার মারিয়াস এরাসমাসের সঙ্গে পরামর্শ এবং ম্যাচ পরিচালনাকারী সব কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্তটা ‘ভুল’ ছিল স্বীকার করেন ধর্মসেনা। তবে এ জন্য তিনি ‘কখনো অনুতপ্ত’ বোধ করবেন না।

শ্রীলংকার সানডে টাইমস পত্রিকাকে ধর্মসেনা বলেন, ‘টিভি রিপ্লে দেখার পর এ বিষয়ে মন্তব্য করাটা মানুষের জন্য নহজ। এখন টিভি রিপ্লেতে দেখার পর আমি স্বীকার করছি আমার বিচারীয় ভুল ছিল। কিন্তু মাঠেতো আমরা টিভি রিপ্লে দেখার সুযোগ পাইনি এবং যে সিদ্ধান্ত দিয়েছি আমি তার জন্য কখনোই অনুশোচনা বোধ করবো না। এ ছাড়া সে সময়ের সিদ্ধান্তের জন্য আইসিসি আমার প্রশংসা করেছে।’

ম্যাচের শেষ ওভারে ইংল্যান্ডের বেন স্টোকস দ্বিতীয় রান নেয়ার সময় তার ব্যাটে মার্টিন গাপটিলের একটি থ্রো সরাসরি লেগে বাউন্ডারি পেরিয়ে গেলে ধর্মসেনা ছয় রান দেন।

তিন বল পর নিউজিল্যান্ডের ৮ উইকেটে করা ২৪১ রানের জবাবে নির্ধারিত ৫০ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে সমান ২৪১ রান করে ইংল্যান্ড।

ফলে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচটি গড়ায় সুপার ওভারে। সুপার ওভারও টাই হলে বেশি বাউন্ডারি মারায় শিরোপা জয় করে ইংল্যান্ড।

সাবেক শীর্ষ আম্পয়ার সিমন টাফেলসহ সমালোচকদের মতে যেহেতু বল থ্রো করার সময় ব্যাটসম্যান দ্বিতীয় রানের জন্য লাইন ক্রস করতে পারেনি তাই ইংল্যান্ডকে পাঁচ রান দেয়া উচিত ছিল, ছয় রান নয়।

ফক্স স্পোর্টসকে টাফের বলেন, যেহেতু ব্যাটসম্যানরা দ্বিতীয় রান শেষ করতে পারেননি তাই আম্পয়ারা একটি ‘পরিষ্কার ভুল’ করেছেন।

তবে আবারো নিজের কথার পুনরাবৃত্তি করে ধর্মসেনা বলেন, ‘আমার ভুল হয়েছে ঠিকই । তবে আমি থার্ড আম্পয়ার, ম্যাচ রেফারিসহ সকলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত দিয়েছে।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *