স্মিথ ও খাজা ,ছবি:সংগৃহীত।

মাঠে ফেরার জন্য উতলা স্মিথ, এ্যাশেজের আগেই সুস্থ হয়ে ওঠার আশা খাজার

লন্ডন, ২২ জুলাই, ২০১৯  : বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে দীর্ঘ প্রায় ১৬ মাস টেস্টের বাইরে কাটানো অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের এ্যাশেজ সিরিজের প্রস্তুতি বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে। নিজের সেরা ফর্মে লাল বলের লড়াইয়ে অবতীর্ণ হতে চান সাবেক এই অসি অধিনায়ক।

অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পাইন বলেন, সাবেক অধিনায়ক স্মিথ ব্যাটিং কোচ গ্রায়েম হিকের অধীনে নেটে দীর্ঘ সময় কাটাচ্ছেন, যাতে আগামী ১ আগস্ট এজবাস্টনে এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচেই নিজের সেরা দক্ষতা নিয়ে খেলতে পারেন।

অনুশীলনে কঠোর পরিশ্রম করা স্মিথের সঙ্গে টেস্ট স্কোয়াডে ফিরছেন বল টেম্পারিংয়ে জড়িত হয়ে নিষিদ্ধ হওয়া ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফটও। সবাই ২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিলেন।

সাউদাম্পটনে অসি দলের অনুশীলন ক্যাম্পে পাইন সাংবাদিকদের বলেন, ‘আপনার কোন লক্ষ্য না থাকলে টেস্টে ৬০ রানের গড় নিয়ে কখনো আপনি বিশ্বসেরা খেলোয়াড়দের একজন হতে পারবেন না। তার আগ্রাসি ব্যাটিংয়ের কোন পরিবর্তন না হওয়ায় দেখে ছেলেদের মুখে কিছুটা হাসি ফুটেছে। তাকে দেখে যেমন দারুন লাগছে, তেমনি ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফটও আগের নিখুঁদ দক্ষতা নিয়ে দলে ফিরেছেন।

এরাই সব সময় দলের আলাদা উন্নত মানের প্রশিক্ষন ধরে রেখেছেন। সেই সঙ্গে অন্যদের জন্যও সেটি নির্ধারন করে দিয়েছেন। দলে ফেরার পর থেকেই এই তিন তারকা অসাধারণ কাজ করছেন।’

ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের ব্যর্থতা মুছে এখন মনোবল ফিরে পাবার চেস্টা করছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের সেমি-ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হেরেই বিদায় নিতে হয়েছে অসিদের। ‘এ’ দলের খেলোয়াড়দেরও যুক্ত করে দুই দলে বিভক্ত হয়ে নিজেদের মধ্যে একটি চার দিনের ম্যাচে অংশ নিচ্ছে অস্ট্রেলিয়া। যেটি শুরু হবে আগামী মঙ্গলবার। ওই ম্যাচের পরই এ্যাশেজের জন্য অসি স্কোয়াড গঠন করা হবে বলে জানিয়েছেন পাইন।

তিনি বলেন, ‘অসি স্কোয়াডে জায়গা পাবার জন্য দুই দলেরই লক্ষ্য থাকবে জয়লাভ করা এবং ব্যক্তিগত সেরা নৈপুণ্য প্রদর্শন করা। প্রত্যেকের দক্ষতা দেখার জন্য এটি হচ্ছে দারুন একটি সুযোগ। ফলে প্রথম টেস্টে মাঠে নামার আগেই আমরা বুঝতে পারব আমাদের অবস্থান। সবার যেমন সঠিক প্রস্তুতি রয়েছে তেমনি নিজেরাও চাপের মধ্যে থাকবে।’

এদিকে বিশ্বকাপের সেমি-ফাইনালে অংশগ্রহণের সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে অপ্রত্যাশিতভাবে সাজঘরে ফিরে যাওয়া টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাজাও এজবাস্টন টেস্টের আগে পুরোপুরিভাবে সুস্থ হয়ে উঠবেন বলে জানিয়েছেন পাইন।

তিনি বলেন, ‘টেস্টে তার অংশগ্রহণ নিয়ে কোন সন্দেহ আছে বলে আমি মনে করিনা। সে এখন পুনর্বাসনে রয়েছে।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *