জো রুট, ছবি: টুইটার।

রুটের ডাবল সেঞ্চুরিতে লীড পেল ইংল্যান্ড

হ্যামিল্টন, ২ ডিসেম্বর, ২০১৯  : অধিনায়ক জো রুটের ডাবল সেঞ্চুরিতে হ্যামিল্টন টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে লীড নিয়েছে সফরকারী ইংল্যান্ড। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে রুটের ২২৬ রানের সুবাদে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৪৭৬ রানে। ফলে প্রথম ইনিংস থেকে ১০১ রানের লিড পায় ইংল্যান্ড। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৬ রান করেছে নিউজিল্যান্ড। ৮ উইকেট হাতে নিয়ে ৫ রানে পিছিয়ে থেকে ম্যাচের পঞ্চম ও শেষ দিন শুরু করবে নিউজিল্যান্ড।

তৃতীয় দিন শেষে রুটের অপরাজিত ১১৪ ও বার্নসের ১০১ রানের সুবাদে ৫ উইকেটে ২৬৯ রান করেছিলো ইংলিশরা। ফলে তৃতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ১০৬ রানে পিছিয়েছিলো ইংল্যান্ড। দিন শেষে রুটের সঙ্গী ছিলেন ৪ রান করা ওলি পোপ।

পোপের সাথে ষষ্ঠ উইকেটে ১৯৩ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে লিড এনে দেন রুট। পোপ ৭৫ রানে আউট হলেও, টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি তুলে শেষ পর্যন্ত ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়ে ২২৬ রানে আউট হন রুট। ২২টি চার ও ১টি ছক্কায় ৪৪১ বল মোকাবেলা করে নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনারের শিকার হন রুট। টেল-এন্ডাররা ভালো করতে না পারায় ৪৭৬ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। নিউজিল্যান্ডের নিল ওয়াগনার ১২৪ রানে ৫ উইকেট নেন।

প্রথম ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। ২৮ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়েছে তারা। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম লাথাম ১৮ রান করেন। জিত রাভাল খালি হাতে ফিরেন। তবে দিন শেষে অধিনায়ক কেন উইলিয়ামসন ৩৭ ও রস টেইলর ৩১ রান নিয়ে অপরাজিত আছেন। ১টি করে উইকেট নিয়েছেন ইংল্যান্ডের স্যাম কারান ও ক্রিস ওকস।

সংক্ষিপ্ত স্কোর (টস-ইংল্যান্ড) :

নিউজিল্যান্ড : ৩৭৫ ও ৯৬/২, ৩৪ ওভার
উইলিয়ামসন -৩৭*
টেইলর- ৩১*
ওকস- ১/৮

ইংল্যান্ড : ৪৭৬/১০, ১৬২.৫ ওভার
রুট -২২৬
বার্নস- ১০১
ওয়াগনার -৫/১২৪

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *