ছবিঃ ভারত বনাম ইংল্যান্ড।

রুটের রেকর্ডে রানের পাহাড়ে ইংল্যান্ড

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে ক্যারিয়ারের শততম ম্যাচে ডাবল-সেঞ্চুরি করলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। শততম টেস্টে এ পর্যন্ত একমাত্র ডাবল-সেঞ্চুরিয়ান তিনি। রুটের ২১৮ রানের সুবাদে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৫৫৫ রান তুলেছে সফরকারী ইংল্যান্ড।

শততম টেস্টের প্রথম দিন ১৯৭ বল খেলে ১৪টি চার ও ১টি ছক্কায় ১২৮ রান করে অপরাজিত ছিলেন রুট। তার সেঞ্চুরিতে ৩ উইকেটে ২৬৩ রান পেয়েছিলো ইংল্যান্ড।

আজ দ্বিতীয় দিন, বেন স্টোকসকে নিয়ে চতুর্থ উইকেটে ১২৪ রান যোগ করেন রুট। স্টোকস ৮২ রান করে আউট হন। তবে ১৪৩তম ওভারের তৃতীয় বলে রবিচন্দ্রন অশ্বিনকে ছক্কা মেরে ডাবল-সেঞ্চুরিতে পৌঁছান রুট। ৩৪১ বলে ক্যারিয়ারের পঞ্চম ডাবল-সেঞ্চুরি করেন রুট। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে তৃতীয় ডাবল তার।

২০১০ সালের পর ভারতের মাটিতে সফরকারী কোন ব্যাটসম্যান ডাবল-সেঞ্চুরি করলো। সর্বশেষ হায়দারাবাদে ২২৫ রান করেছিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

ডাব-সেঞ্চুরি করে ২১৮ রানে ভারতের বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিমের বলে লেগ বিফোর হন রুট। ৫৩৬ মিনিট ক্রিজে থেকে ৩৭৭ বল খেলে ১৯টি চার ও ২টি ছক্কায় নিজের রেকর্ড গড়া ইনিংসটি সাজান রুট। শততম টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এখন রুটের দখলে। আগের রেকর্ডটি গড়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। নিজের শততম টেস্টে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে ১৮৪ রান করেছিলেন ইনজামাম।

আর এই ইনিংস খেলার ফলে ইংল্যান্ডের হয়ে টেস্টে তৃতীয় সর্বোচ্চ রানের মারিক এভন রুট। তার সামনে আছেন অ্যালিস্টার কুক (১২,৪৭২) ও গ্রাহাম গুচ (৮৯০০)। রুটের রান ৮,৪৬৭।

রুটের পর ওলি পপ ৩৪, জশ বাটলার ৩০ ও জোফরা আর্চার ০ রানে আউট হন। ডম বেস ২৮ ও জ্যাক লিচ ৬ রানে অপরাজিত আছেন।

ভারতের বুমরাহ-ইশান্ত-অশ্বিন-নাদিম ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৫৫৫/৮, ১৮০ ওভার (রুট ২১৮, সিবলি ৮৭, স্টোকস ৮২, ইশান্ত ২/৫২)।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *