অস্ট্রেলিয়া ক্রিকেট দল , ছবিঃসংগৃহীত।

শীর্ষস্থান ধরে রাখলো অস্ট্রেলিয়া

স্বাগতিক ইংল্যান্ডের কাছে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর আইসিসি টি-২০ র‌্যাংকিংএর শীর্ষস্থানও হারানোর শঙ্কায় পড়ে সফরকারী অস্ট্রেলিয়া। কিন্তু গত রাতে তৃতীয় ও শেষ ম্যাচে ইংলিশদের ৫ উইকেটে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ানোর পাশাপাশি র‌্যাংকিংএর শীর্ষস্থান ধরে রাখলো অসিরা। তবে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড।

আগের ম্যাচের নায়ক ওপেনার জশ বাটলার এবং নিয়মিত অধিনায়ক ইয়োইন মরগানকে ছাড়া তৃতীয় ম্যাচ খেলতে নামে ইংল্যান্ড। এ ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন অলরাউন্ডার মঈন আলী। টানা তৃতীয় ম্যাচেও টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে অস্ট্রেলিয়া। দলীয় ৪ রানেই ফিরেন ওপেনার টম ব্যান্টন। ২ রান করেন তিনি।

শুরুতে উইকেট হারানোর ধাক্কা ভুলিয়ে দেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। ৩৯ বলে ৪৯ রানের জুটি গড়েন তারা। মালান ২১ রানে ফিরলেও, টি-২০ ক্যারিয়ারে পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন বেয়ারস্টো।

অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাস্টন আগারের শিকার হয়ে ৫৫ রানে থামার আগে ৪৪ বলের ইনিংসে ৩টি করে চার-ছক্কা হাকান বেয়ারস্টো।

বেয়ারস্টোর বিদায়ের পর ইংল্যান্ডের পরের দিকের ব্যাটসম্যানরা দলকে লড়াকু স্কোর এনে দিতে পারেননি। মঈনের ২৩ ও জো ডেনলির ১৯ বলে অপরাজিত ২৯ রানের উপর ভর করে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৩৪ রানে ২ উইকেট নেন।

১৪৬ রানের টার্গেটে ৩ ওভারে ৩১ রান তুলে ফেলে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ম্যাথু ওয়েডে ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওয়েডে ১৪ রানে আউট হন। মার্কাস স্টয়নিসকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন ফিঞ্চ। ৭০ থেকে ১০০ রানে পৌছাতে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। স্টয়িনিস ২৬, গ্লেন ম্যাক্সওয়েল ৬, ফিঞ্চ ৩৯ ও স্টিভেন স্মিথ ৩ রান করে ফিরেন। এরমধ্যে ৩ উইকেটই শিকার করেন ইংল্যান্ড স্পিনার আদিল রশিদ।

ফলে শেষ ৭ ওভারে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন পড়ে ৪৬ রান। ষষ্ঠ উইকেটে ৩৯ বলে অবিচ্ছিন্ন ৪৬ রান যোগ করে অস্ট্রেলিয়াকে গুরুত্বপূর্ণ জয়ের স্বাদ দেন ছয় নম্বরে নামা মিচেল মার্শ ও আগার। ২টি চার ও ১টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৩৯ রান করেন মার্শ। ১৩ বলে ১৬ রান নিয়ে অপরাজিত থাকেন আগার। ইংল্যান্ডের রশিদ ২১ রানে ৩ উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার মার্শ। আর সিরিজ সেরা হন ইংল্যান্ডের বাটলার।

টি-২০ লড়াই শেষে আগামী ১১ সেপ্টেম্বর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ম্যানচেষ্টারে হবে ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর  :

ইংল্যান্ড : ১৪৫/৬ (২০ ওভার,রান রেট -৭.২৫)

ব্যাটিং
বেয়ারস্টো-৫৫
ডেনলি-২৯
বোলিং
জাম্পা-২/৩৪

অস্ট্রেলিয়া : ১৪৬/৫ (১৯.৩ ওভার ,রান রেট -৭.৪৮ )

ব্যাটিং
মার্শ -৩৯*
ফিঞ্চ-৩৯
বোলিং
রশিদ- ৩/২১

টস-অস্ট্রেলিয়া,ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।
ফল : অস্ট্রেলিয়া ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : মিচেল মার্শ (অস্ট্রেলিয়া)।
সিরিজ সেরা : জশ বাটলার (ইংল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো ইংল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *