দক্ষিণ আফ্রিকা -ইংল্যান্ড সিরিজ

শেষ টেস্টে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেনা দক্ষিণ আফ্রিকা

জোহানেসবার্গ, ২৩ জানুয়ারি ২০২০  : প্রথমটি হারলেও, পরের দুই টেস্ট জিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে সফরকারী ইংল্যান্ড। এ অবস্থায় আগামীকাল সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে ইংলিশরা। ফলে এ টেস্টে নুন্যতম ড্র বা জয় পেলেই সিরিজ জিতে নিবে ইংল্যান্ড। তবে সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কোন পথ নেই দক্ষিণ আফ্রিকার। আগামীকাল জোহানেসবার্গে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

দাপট দেখিয়ে সিরিজ শুরু করেছিলো দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম টেস্টে ১০৭ রানের বড় জয় পায় প্রোটিয়ারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে এটি ছিলো দক্ষিণ আফ্রিকার প্রথম জয়। কারন তার আগে ভারতের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো প্রোটিয়ারা।

জয় দিয়ে সিরিজ শুরু করলেও, পরের দুই ম্যাচে মুখ থুবড়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। দারুনভাবে সিরিজে ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড। ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত নৈপুন্যে কেপটাউন ও পোর্ট এলিজাবেথ টেস্টে জয় তুলে নেয় ইংলিশরা। ১৮৯ রানে এবং ইনিংস ও ৫৩ রানের ব্যবধানে পরের দুই টেস্টে জয় তুলে নেয় ইংলিশরা। ফলে পিছিয়ে পড়েও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে এখন ইংল্যান্ড।

ঊাংল্যান্ডের জঢ মুখ্য ভুমিকা রারখন তরুণ তিন খেলোয়াড় ডম সিবলি, ওলি পপ ও ডম বেস। তাদের সাথে গেল বছরের সেরা খেলোয়াড় অলরাউন্ডার বেন স্টোকস ছিলেন ব্যাট-বল হাতে উজ্জল। দ্বিতীয় টেস্টে স্টোকস ও তৃতীয় ম্যাচে পপ ম্যাচ সেরা হন।

দলের পারফরমেন্সে খুশী ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। চতুর্থ ম্যাচের আগে আত্মবিশ্বাসী রুট বলেন, ‘আমরা সঠিক পথেই আছি। আমাদের এমন একটি গ্রæপ রয়েছে যারা শিখতে ইচ্ছুক এবং আমরা কিভাবে খেলতে চাই তা স্পষ্ট।’

অপরদিকে, দেয়ালে পিঠ ঠেকে গেছে দক্ষিণ আফ্রিকার। টানা দ্বিতীয় টেস্ট সিরিজ হারের মুখে তারা। এর মধ্যে দলের কম্বিনেশন নিয়ে রয়েছে চিন্তা।

নিষেধাজ্ঞার কারনে চতুর্থ টেস্টে খেলতে পারবেন না পেসার কাগিসো রাবাদা। গেল টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে আউট কওে আশোভন উদযাপনের কারণে একটি ডিমেরিট পয়েন্ট পান তিনি। তাতে করে মোট চারটি ডিমেরিট পয়েন্ট হলো রাবাদার। আইসিসির নিয়মনুযায়ী, দু’বছরের মধ্যে কোন খেলোয়াড় ৪ ডিমেরিট পয়েন্ট পেলে, তাকে এক ম্যাচ নিষিদ্ধ থাকতে হবে। বাঁচা-মরার টেস্টে রাবাদার পরিবর্তে একাদশে খেলবেন হেনড্রিকস।

তবে যে দলই হোক, চতুর্থ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, ‘সিরিজের এখন যে চিত্র, তাতে জয় ছাড়া আমাদের সামনে কোন পথ খোলা নেই। সিরিজ বাঁচাতে আমাদের শেষ ম্যাচে জিততেই হবে। জয়ের জন্য একাদশ সাজাতে হবে। যেভাবে ভালো হবে সেভাবেই একাদশ গড়বে টিম ম্যানেজমেন্ট।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *