মিকি আর্থার ,ছবিঃসংগৃহীত।

শ্রীলংকার প্রধান কোচ হিসাবে নিয়োগ পেলেন আর্থার

কলম্বো, ৪ ডিসেম্বর, ২০১৯  : দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলংকা ক্রিকেট(এসএলসি)। বিশ্বকাপে দলের বাজে পাফরমেন্সের পর তৎকালীন কোচ চন্ডিকা হাথুরুসিংহকে বরখাস্ত করায় তার পরিবর্তে আর্থারকে নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছেন এসএলসি প্রধান নির্বাহি অ্যাশলে ডি সিলভা। এ বিষয়টি নিশ্চিত করেছেন। ডি সিলভা বলেন, ‘দু’বছরের চুক্তিতে দলের কোচের দায়িত্ব নিবেন আর্থার।’

নিজ দেশ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেছেন আর্থার। সর্বশেষ পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সের কারনে আর্থারের সাথে চুক্তি নবায়ন করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই চলতি বছরের আগস্ট থেকে কোন দলের সাথে সম্পৃক্ত ছিলেন না ৫১ বছর বয়সী আর্থার। গেল আট বছরের মধ্যে শ্রীলংকার ১১তম কোচ হবেন আর্থার।

২০১৬ সালের মে’তে পাকিস্তান দলের কোচ হিসেবে দায়িত্ব নেন আর্থার। এরপর তার অধীনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে পাকিস্তান। এছাড়া টেস্ট ও টি-২০ ফরম্যাটে র‌্যাংকিং-এর শীর্ষেও উঠে পাকিস্তান।

বাংলাদেশ দলের সাবেক কোজ হাথুরুর পরিবর্তে অবশেষে শ্রীলংকার দলের প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন আর্থার।

পাকিস্তানের বিপক্ষে শ্রীলংকার আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়েই নিজের দায়িত্ব শুরু করবেন তিনি।

আর্থারের সাথে কোচিং স্টাফ ব্যাটিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার, বোলিং কোচ অস্ট্রেলিয়ার ডেভিড সাকের ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমেট।এরমধ্যে ফ্লাওয়ার শ্রীলংকার ওয়ানডে ও টি-২০ দলের সাথে কাজ করবেন। আসন্ন পাকিস্তান সফরে শ্রীলংকার সাথে যাবেন না ফ্লাওয়ার। পাকিস্তানের হয়েও আর্থারের সাথে কাজ করেছেন ফ্লাওয়ার। তাই আর্থারের সাথে ফ্লাওয়ারের বোঝাপড়াটা জম্পেশ।

ষষ্ঠ স্থানে থেকে ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শেষ করে শ্রীলংকা। এরপর হাথুরুসিংহের সাথে চুক্তি বাড়ায়নি এসএলসি। কারন ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো জানান, হাথুরুসিংহে পারিশ্রমিক ৪০হাজার ডলার করে চেয়েছেন। যা অনেক বেশিই ছিলো। তিনি বলেন, ‘আমরা যদি ৩৫ শতাংশ ম্যাচ জিতে থাকি, তবে কোচকে এত বেশি পারিশ্রমিক দেয়ার প্রয়োজন নেই।’

ফার্নান্দো আরও জানান, হাথুরুর বদলি হিসেবে কোচের দায়িত্ব নিতে যাওয়া প্রার্থীরা ১৭ হাজার ৫০০ থেকে ২৫ হাজার বেতন চেয়েছেন।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *