ভারত -শ্রীলংকা টি-২০ ম্যাচ ,ছবিঃ টুইটার

শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে ভারত

পুনে, ৯ জানুয়ারি ২০২০  : শ্রীলংকার বিপক্ষে চলমান তিন ম্যাচের টি-২০ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক ভারত। প্রথমটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হয়। দ্বিতীয়টিতে ভারত জয় পায় ৭ উইকেটে। আগামীকাল তৃতীয় ও শেষ ম্যাচে জিতলেই সিরিজ জয়ের স্বাদ নিবে ভারত। এতে শ্রীলংকার বিপক্ষে আরও একটি সিরিজ জয়ের মুকুট পড়বে টিম ইন্ডিয়া। অপরদিকে, দ্বিতীয়বারের মত ভারতের সাথে সিরিজ ড্র করার লক্ষ্য শ্রীলংকার। পুনেতে আগামীকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০।

এখন পর্যন্ত ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ভারত ও শ্রীলংকা। এরমধ্যে ৫টি সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। একটি সিরিজ হয় ড্র। তাই শ্রীলংকার বিপক্ষে আরও একটি সিরিজ জয়ের দ্বারপ্রান্তে ভারত। প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে গেলেও, দ্বিতীয়টিতে সহজ জয় পায় ভারত। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৪২ রান করে শ্রীলংকা। ভারতীয় বোলারদের তোপে বড় সংগ্রহ দাড় করাতে পারেনি লংকার ব্যাটসম্যানরা।

জবাবে ১৪৩ রানের টার্গেট সহজেই টপকে যায় ভারত। টপ-অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানই ছোট ছোট ইনিংস খেলে নিজেদের দায়িত্ব পালন করেছেন। দুই ওপেনার লোকেশ রাহুল ৪৫ ও শিখর ধাওয়ান ৩২ রান করেন। পরের দিকে শ্রেয়াস আইয়ার ৩৪ ও অধিনায়ক বিরাট কোহলি ১৭ বলে অপরাজিত ৩০ রান করেন। তাই ১৫ বল বাকী রেখেই জয়ের স্বাদ পেয়ে যায় ভারত।

দ্বিতীয় টি-২০র মত শেষ ম্যাচেও ব্যাট-বল হাতে জ্বলে উঠতে চায় ভারত। এমনটাই জানালেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান আইয়ার। তিনি বলেন, ‘দ্বিতীয় ম্যাচে বোলাররা দুর্দান্ত পারফরমেন্স করেছে। মূলত বোলাররাই জয়ের পথ তৈরি করে দিয়েছেন। শ্রীলংকা ভালো শুরু করেছিলো, কিন্তু আমাদের বোলাররা প্রতিপক্ষকে বড় সংগ্রহ করতে দেয়নি। ব্যাটসম্যানরাও ভালোভাবে দায়িত্ব পালন করে। রাহুল-ধাওয়ান ভালো সূচনা করে। তাই লক্ষ্য পূরণে সমস্যা হয়নি। তৃতীয় ও শেষ ম্যাচে ভালো পারফরমেন্স করতে পারলে সিরিজ জয় সহজ হবে আমাদের জন্য। সিরিজ জয়ের জন্যই আমরা মাঠে নামবো।’

ভারতের বিপক্ষে কখনোই দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ জিততে পারেনি শ্রীলংকা। এবার সিরিজ জয়ের লক্ষ্য ছিলো তাদের। ইতোমধ্যেই সেই আশা ভেস্তে গেছে লংকানদের। তবে ভারতের কাছে আরও একটি সিরিজ হারের হাত রক্ষা পাবার সুযোগ রয়েছে শ্রীলংকা। তাই দ্বিতীয়বারের মত সিরিজ হার এড়ানো দলের লক্ষ্য বলে জানালেন ওপেনার দানুস্কা গুনাতিলকা, ‘আমাদের এখন প্রধান লক্ষ্য সিরিজের শেষ ম্যাচটি জিতে নেয়া। সিরিজ হার এড়ানোই এখন প্রধান লক্ষ্য। প্রথম ও শেষবার ২০০৯ সালে ভারতের কাছে হার এড়াতে সক্ষম হয়েছিলাম আমরা। আবারও ঐ স্মৃতি ফিরিয়ে আনতে দলের সবাই বদ্ধ পরিকর।’

এদিকে, সিরিজ হার এড়ানোর মিশনে খেলতে নামার আগে বড় ধাক্কা খেয়েছে শ্রীলংকা। দলের বাঁ-হাতি পেসার ইসুরু উদানা পিঠের ইনজুরির কারনে শেষ ম্যাচে খেলতে পারবেন না। গত ম্যাচে শর্ট থার্ডম্যানে ফিল্ডিং করার সময় পিঠে ব্যাথা পান উদানা।
এখন পর্যন্ত টি-২০ ফরম্যাটে ১৮টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলংকা। ১২টিতে জয় পায় ভারত। ৫টি জিতে শ্রীলংকা। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলংকা-১৪২/৯ (২০ ওভার , রান রেট-৭.১০)
পেরেরা -৩৪ ( ২৮ বল ,স্ট্রাইক রেট-১২১.৪২)
ফার্নান্ডো -২২ ( ১৬ বল , স্ট্রাইক রেট-১৩৭.৫০)
ঠাকুর -৩/২৩ ,সাইনি -২/১৮

ভারত-১৪৪/৩ (১৭.৩ ওভার , রান রেট -৮.২২)
রাহুল -৪৫ ( ৩২ বল ,স্ট্রাইক রেট -১৪০.৬২)
আইযার -৩৪ ( ২৬ বল , স্ট্রাইক রেট -১৩০.৭৬)
ধাওয়ান -৩২ ( ২৯ বল ,স্ট্রাইক রেট -১১০.৩৪)
সিলভা -২/৩০

টস : ভারত , ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল : ভারত ৭ উইকেটের জয়ী।
ম্যাচ সেরা : নবদ্বীপ সাইনি (ভারত) ।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *