ইংল্যান্ড বনাম শ্রীলংকা টেস্ট ম্যাচ-২০২১ ,ছবিঃ সংগৃহীত।

শ্রীলংকার বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয় ইংলিশদের

শ্রীলংকার বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয়ের স্বাদ পেলো ইংল্যান্ড। আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলংকাকে ৬ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ফলে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো ইংল্যান্ড। প্রথম টেস্ট ৭ উইকেটে জিতেছিলো জো রুটের দল। এর আগে ২০১৬ ও ২০১৮ সালে শ্রীলংকার বিপক্ষে সিরিজ জিতেছিলো ইংল্যান্ড।

অধিনায়ক জো রুটের ১৮৬ রানের পরও গল টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলংকার বিপক্ষে ১ উইকেট হাতে নিয়ে ৪২ রানে পিছিয়ে ছিলো সফরকারী ইংল্যান্ড। প্রথম ইনিংসে শ্রীলংকার করা ৩৮১ রানের জবাবে দিন শেষে ৯ উইকেটে ৩৩৯ রান করেছিলো ইংল্যান্ড। ১৩২ রানে ৭ উইকেট নিয়ে ইংলিশদের লিড নিতে দেননি শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া।

আজ বাকী ১ উইকেটে মাত্র ৫ রান যোগ করে ৩৪৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। সফরকারীদের শেষ উইকেট জ্যাক লিচকে ১ রানে শিকার করেন দিলরুয়ান পেরেরা।

প্রথম ইনিংস থেকে ৩৭ রানের লিড নিয়ে মাঠে নেমে ইংলিশ স্পিনারদের ঘুর্ণিতে ৩৫ দশমিক ৫ ওভারে ১২৬ রানে অলআউট হয়ে পড়ে লংকানরা। ব্যাট হাতে দশ নম্বরে নামা স্পিনার এম্বুলদেনিয়া সর্বোচ্চ ৪০ রান করেন। এছাড়া রমেশ মেন্ডিস ১৬, কুশল পেরেরা ১৪ ও লাহিরু থিরিমান্নে ১৩ রান করেন। ইংল্যান্ডের মূল দুই স্পিনার ডম বেস-জ্যাক লিচ ৪টি করে উইকেট নেন। তাদের সাথে ১১ বল করে কোন রান না দিয়ে ২টি উইকেট নেন অধিনায়ক জো রুট।

শ্রীলংকার দ্বিতীয় ইনিংস ১২৬ রানে শেষ করে ১৬৪ রানের টার্গেট পায় ইংল্যান্ড। সেই টার্গেটে খেলতে নেমে দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারায় ইংলিশরা। ১৩ রান করেন ওপেনার জ্যাক ক্রলি। এরপর জনি বেয়ারস্টো ২৯, অধিনায়ক রুট ১১ ও ড্যান লরেন্স ২ রান করে ফিরেন। ফলে ৮৯ রানে চতুর্থ উইকেট হারায় ইংল্যান্ড। ইংল্যান্ড পতন হওয়া চার উইকেটে ৩টিই নেন প্রথম ইনিংসে ৭ উইকেট নেয়া এম্বুলদেনিয়া।

তবে পঞ্চম উইকেটে ১১১ বলে অবিচ্ছিন্ন ৭৫ রান করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন ওপেনার ডম সিবলি ও জশ বাটলার। ১৪৪ বলে ২টি চারে অপরাজিত ৫৬ রান করেন সিবলি। আর ওয়ানডে স্টাইলে খেলে ৪৮ বলে অপরাজিত ৪৬ রান করেন বাটলার।

তার ইনিংসে ৫টি চার ছিলো। এই ইনিংসে ৭৩ রানে ৩ উইকেট নেন এম্বুলদেনিয়া। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ইংল্যান্ডের রুট।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ৩৮১ ও ১২৬, ১৩৯.৩ ওভার (এম্বুলদেনিয়া ৪০, মেন্ডিস ১৬, বেস ৪/৪৯)।
ইংল্যান্ড : ৩৩৯ ও ১৬৪/৪, ৪৩.৩ ওভার (সিবলি ৫৬*, বেয়ারস্টো ২৯, এম্বুলদেনিয়া ৩/৭৩)।

ফল : শ্রীলংকা ৬ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : জো রুট (ইংল্যান্ড)।
সিরিজ সেরা : জো রুট (ইংল্যান্ড)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জয়ী ইংল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *