মোমিনুল হক , ছবিঃ সংগৃহীত।

সবার উপরে মোমিনুল

চট্টগ্রাম টেস্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করেছেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক। যরি মাধ্যমে টেস্ট ইতিহাসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন মোমিনুল। সবগুলো সেঞ্চুরিই দেশের মাটিতে করেছেন তিনি।

দলের ওপেনার ও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে পেছনে ফেলে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরিতে সবার উপরে জায়গা করে নেন মোমিনুল।

৪১ টেস্টে মোমিনুলের সেঞ্চুরি সংখ্যা ১০টি। ৬১ টেস্টে তামিম ইকবালের সেঞ্চুরি ৯টি। ৭১ ম্যাচে ৭টি সেঞ্চুরি নিয়ে তালিকার তৃতীয়স্থানে রয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

এরপর আছেন আরেক সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। সেঞ্চুরি করেছেন ৬টি। ম্যাচ খেলেছেন ৬১টি। ৫৭ ম্যাচে ৫টি সেঞ্চুরি নিয়ে তালিকার পঞ্চমস্থানে দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

২০১৩ সালের মার্চে গল-এ শ্রীলংকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় মোমিনুলের। ঐ বছরের অক্টোবরে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ১৮১ রান করেছিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। এখন পর্যন্ত তার ক্যারিয়ারে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান।

এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে আরও একটি, শ্রীলংকা-জিম্বাবুয়ের বিপক্ষে ৩টি করে এবং ওয়েস্ট ইন্ডিজের ২টি সেঞ্চুরি করেন।

আজ ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি করলেন তিনি। ২০১৮ সালের নভেম্বরে এই চট্টগ্রামেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করে ১২০ রানে আউট হন মোমিনুল।

টেস্টে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা শীর্ষ পাঁচ ব্যাটসম্যান :

ব্যাটসম্যান ম্যাচ ইনিংস সেঞ্চুরি
মোমিনুল হক ৪১ ৭৬ ১০
তামিম ইকবাল ৬১ ১১৭
মুশফিকুর রহিম ৭১ ১৩২
মোহাম্মদ আশরাফুল ৬১ ১১৯
সাকিব আল হাসান ৫৭ ১০৬
Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *