ছবিঃ বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ।

সাকিবের অনুপস্থিতেও সতর্ক সফরকারী ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ২য় টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

উরুর ইনজুরিতে পড়ে সিরিজের শেষ টেস্ট থেকে ছিটকে পড়েছেন তিনি। ১১ ফেব্রæয়ারি মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।

তবে সাকিবের অনুপস্থিতিতেও বেশ সতর্ক সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। প্রধান কোচ ফিল সিমন্স বলেন,‘এটা (সাকিবের না থাকা) আমাদের খুব একটা সুবিধা দেবে না। এটা ঠিক, তিনি বিশ্বের সেরা অল রাউন্ডারদের একজন। তবে স্বাগতিকদের অনেক স্পিনার এবং ব্যাটসম্যান আছে, যারা এখানে স্পিন বোলিং করতে পারে। সাকিবের অনুপস্থিতিতে দায়িত্ব পালনের মতো এমন কাউকে খুঁজে নেবে বাংলাদেশ।’

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনেই সাকিবের ইনজুরিটি দানাবাঁধে। ফলে ওই ম্যাচটি আর শেষ করা হয়নি বিশ^ বরেন্য অল রাউন্ডারের। বোলিং ব্যর্থতার ওই ম্যাচে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন উইকেটে পরাজিত হয় টাইগাররা। ৩৯৫ রানের বিশাল টার্গেট তাড়া করে ম্যাচ জিতে নেয় সফরকারীরা।

ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৬৮ রান সংগ্রহ করেছিলেন সাকিব। পরে ছয় ওভার বল করেন তিনি। দ্বিতীয় ইনিংসে মাঠেই নামতে পারেননি সাকিব। সাকিবর অনুপুস্থিতিও ম্যাচ হারের অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফলে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবীয় কোচ বলেন,‘সাকিবের মতো ভালো অল রাউন্ডার হয়তো পাওয়া যাবে না, তবে টেস্টের জন্য যোগ্য ক্রিকেটারকেই নামাবে স্বাগতিক দল। তাই সাকিবের অনুপস্থিতিতে আমাদের কাজ সহজ হয়ে যাবে বলে আমরা ভাবতে পারি না। দ্বিতীয় ম্যাচ আমাদের জন্য সহজ হবে না।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *