ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল, ছবি: টুইটার।

সিমন্সের ব্যাটিং নৈপুণ্যে সিরিজে সমতা আনলো ওয়েস্ট ইন্ডিজ

সেন্ট কিটস, ২০ জানুয়ারি ২০২০  : ওপেনার লেন্ডন সিমন্সের ব্যাটিং নৈপুণ্যে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ হার এড়ালো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আজ ভোরে অনুষ্ঠিত ম্যাচে সিমন্সের ৪০ বলে অপরাজিত ৯১ রানের সুবাদে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে আয়ারল্যান্ডকে ৯ উইকেটের বড় বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এইজয়ে তিন ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করলো স্বাগতিকরা।

এর আগে সিরিজের প্রথমটিতে আয়ারল্যান্ড ৪ রানে হারিয়েছিলো বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। আর দ্বিতীয়টি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

সেন্ট কিটসে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার কেভিন ও’ব্রায়ানের মারমুখী ব্যাটিং-এ দুর্দান্ত সূচনা করে আয়ারল্যান্ড। প্রথম ২২ বলে স্কোরবোর্ডে ৫০ রান তুলেন দুই ওপেনার ও’ব্রায়ান ও পল স্টার্লিং। এরমধ্যে ১৮ বলে ৬টি চার ও ১টি ছক্কায় ৩৬ রান করে ও’ব্রায়ান শিকার হন ক্যারিবিয় অধিনায়ক কাইরন পোলার্ডের।

প্রথম ম্যাচে ৪৭ বলে ৯৫ রান স্টার্লিংকে আজ ১১ রানের বেশি করতে দেননি ডোয়াইন ব্রাভো। স্টালির্ংকে আউট করার মধ্য দিয়ে সংক্ষিপ্ত ভার্সনে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ শিকারী হন ব্রাভো।

৫৫ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দিয়ে আয়ারল্যান্ডকে চেপে ধরেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। এরপর মিডল-অর্ডারের পাঁচ ব্যাটসম্যান দু’অংকের কোটাই পের হতে পারেননি। তবে এক প্রান্ত আগলে ২৩ বলে ২৮ রানের ইনিংস খেলেন অধিনায়ক এন্ডি ব্যালবির্নি। আর শেষ দিকে, ব্যারি ম্যাককার্থির ১৩ বলে অপরাজিত ১৮ রানের পরও নির্ধারতি ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৩৮ রানের বেশি করতে পারেনি সফরকারী। পোলার্ড-ব্রাভো ৩টি করে উইকেট নেন।

১৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে আয়ারল্যান্ডের বোলারদের বিপক্ষে ঝড় তোলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার সিমন্স ও এভিন লুইস। পাওয়ার প্লেতে ৫৭ রান তুলেন তারা। আর নবম ওভারের শেষ বলে দলকে শতরানে পৌঁছে দেন তারা। এরমধ্যে ২৮ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন সদ্য শেষ হওয়া বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলা সিমন্স।

১১তম ওভারে বিচ্ছিন্ন হন সিমন্স ও লুইস। ২৫ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৪৬ রানে আউট হন লুইস। আর ছক্কার ঝড়ে নিজের ইনিংসটি সাজান সিমন্স। ১০টি ছক্কার সাথে ৫টি চারে নিজের ঝড়ো ইনিংসটি সাজান সিমন্স। তাই ম্যাচ সেরা হয়েছেন তিনি। সিরিজ সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক পোলার্ড।

সফরে এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজজে ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হয় আয়ারর‌্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর :

আয়ারল্যান্ড -১৩৮/১০ (১৯.১ ওভার , রান রেট-৭.২০)
ব্যাটিং :
ও’ব্রায়ান-৩৬ (১৮ বল , স্ট্রাইক রেট -২০০.০০)
ব্যালবির্নি-২৮ (২৩ বল , স্ট্রাইক রেট-১২১.৭৩)
বোলিং :
পোলার্ড -৪-০-১৭-৩
ব্রাভো-৩.১-০-১৯-৩

ওয়েস্ট ইন্ডিজ -১৪০/১ (১১ ওভার , রান রেট-১২.৭২)
ব্যাটিং :
সিমন্স- ৯১* (৪০ বল , স্ট্রাইক রেট -২২৭.৫০)
লুইস-৪৬ (২৫ বল , স্ট্রাইক রেট -১৮৪.০০)
বোলিং :
সিমি-৩-০-৪১-১

টস: ওয়েস্ট ইন্ডিজ , ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল: ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : সিমন্স (ওয়েস্ট ইন্ডিজ )

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *