ভারত -ওয়েস্ট ইন্ডিজ

সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত

থিরুভানাথাপুরাম, ৭ ডিসেম্বর, ২০১৯  : অধিনায়ক বিরাট কোহলির ভয়ংকর ইনিংসের সুবাদে হায়দারাবাদে সিরিজের প্রথম টি-২০তে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত এক জয় পায় স্বাগতিক ভারত। ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেয়া ২০৮ রানের টার্গেট ৮ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে টিম ইন্ডিয়া। ৬ উইকেটে ম্যাচ জয়ে স্বাদ নেয় তারা। তাই জয়ের ধারা অব্যাহত রেখে দ্বিতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত। প্রথম ম্যাচ হারলেও, ঘুড়ে দাঁড়িয়ে সিরিজে সমতা আনতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ।

এমন লক্ষ্য নিয়েই আগামীকাল সিরিজের দ্বিতীয় টি-২০ খেলতে নামছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। থিরুভানাথাপুরামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-২০।

সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৩ রানে ওপেনার লেন্ডন সিমন্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ।

এরপর ব্যাট হাতে ভারতীয় বোলারদের উপর ছড়ি ঘুড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পরের দিকের ব্যাটসম্যানরা।

ওপেনার এভিন লুইস ৩টি চার ও ৪টি ছক্কায় ১৭ বলে ৪০, ব্রান্ডন কিং ৩টি চার ও ১টি ছক্কায় ২৩ বলে ৩১, শিমরোন হেটমায়ার ২টি চার ও ৪টি ছক্কায় ৪১ বলে সর্বোচ্চ ৫৬, অধিনায়ক কাইরন পোলার্ড ১টি চার ও ৪টি ছক্কায় ১৯ বলে ৩৭, জেসন হোল্ডার ১টি চার ও ২টি ছক্কায় ৯ বলে অপরাজিত ২৪ ও উইকেটরক্ষক দিনেশ রামদিন ৭ বলে অপরাজিত ১১ রান করেন। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ২০৭ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের যুজবেন্দ্রা চাহাল ২টি উইকেট নেন।

জয়ের জন্য খেলতে নেমে শুরুতে ওপেনার রোহিত শর্মাকে হারালেও দ্বিতীয় উইকেটে একশ রানের জুটি গড়েন ভারতের লোকেশ রাহুল ও কোহলি। রাহুল ৫টি চার ও ৪টি ছক্কায় ৪০ বলে ৬২ রানে ফিরেন। তবে এক প্রান্ত আগলে ভারতকে অবিস্মরনীয় এক জয় এনে দেন কোহলি। ৬টি করে চার-ছক্কায় ৫০ বলে ৯৪ রান করেন তিনি। টি-২০ ক্রিকেটে এটিই কোহলির সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

কোহলির নৈপুন্যে নিজেদের টি-২০ ইতিহাসে রান তাড়া করে ম্যাচ জয়ের নয়া রেকর্ড গড়লো ভারত। এর আগে টি-২০তে ২০০৯ সালে শ্রীলংকার বিপক্ষে ২০৬ রান তাড়া করে ম্যাচ জিতেছিলো ভারত। এছাড়া টি-২০ ক্রিকেটে এই নিয়ে সর্বোচ্চ তিনবার দু’শর বেশি রান তাড়া করে জিতলো টিম ইন্ডিয়া। দু’বার করে এমন কীর্তি গড়েছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা।

এমন রেকর্ডের ম্যাচে দুর্দান্ত জয়ের উড়ছে ভারত। তবে সিরিজ জয়ের ক্ষুধা থেকে নিজেদের সরিয়ে নেয়নি টিম ইন্ডিয়া।

এমনটাই জানালেন ভারতের ওপেনার লোকেশ রাহুল, ‘অবশ্যই দুর্দান্ত এক জয়। দু’শ রান তাড়া করে ম্যাচ জয় অনেক বড় ব্যাপারই। কোহলি সত্যিই ভয়ংকর ব্যাটসম্যান। এমন জয়ের পর পুরো দলের আত্মবিশ্বাস আকাশ ছোয়া। কিন্তু আমরা সিরিজ জয়ের দিকেই মনোযোগ রাখছি। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই দ্বিতীয় ম্যাচ খেলতে নামবো।’

ব্যাটসম্যানরা শতভাগ উজার করে দিলেও, বোলারদের খারাপ পারফরমেন্সে ম্যাচ হারের খেসারত দিতে হলো ওয়েস্ট ইন্ডিজকে।

অবশ্য ম্যাচ হারের জন্য বোলারদের কাঠগড়ায় তুলছেন না ওয়েস্ট ইন্ডিজের ওপেনার হেটমায়ার। তার মতে দুর্দান্ত ক্রিকেট খেলেছে ভারতের ব্যাটসম্যানরা। তিনি বলেন, ‘দলের ব্যাটসম্যানরা দারুন ব্যাট করেছে। বোলাররাও ভালো করেছে। তবে আমি বলবো, ভারতের দুই ব্যাটসম্যান কোহলি-রাহুল অসাধারন ক্রিকেট খেলেছে। তাই জয়টা তাদেরই প্রাপ্য ছিলো। তবে পরের ম্যাচেই আমরা ঘুড়ে দাঁড়াতে সর্বাত্মক চেষ্টা করবো। সিরিজে আমাদের আশা বাঁচিয়ে রাখবো।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *