বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল ,ছবি : সংগৃহীত।

সেরার কাতারে নেই বাংলাদেশের কোন ব্যাটসম্যান বা বোলার

ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা। এই প্রথম বিশ্বকাপের মঞ্চে শিরোপার স্বাদ নিলো বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতলেও, টুর্নামেন্টের সর্বোচ্চ রান ও উইকেট শিকারের তালিকার সেরার কাতারে নেই বাংলাদেশের কোন ব্যাটসম্যান বা বোলার।

ব্যাটসম্যানদের সর্বোচ্চ রানের তালিকায় বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান মাহমুদুল হাসান জয়ের। ৬ ম্যাচের ৬ ইনিংসে ১টি সেঞ্চুরিতে ১৮৪ রান করেছেন এই মিডল-অর্ডার। তার ব্যাটিং গড়- ৪৬। তালিকায় ১৫তমস্থানে রয়েছেন জয়। এরপর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান ওপেনার পারভেজ হোসেন ইমন। ৬ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিেেত ১৬৬ রান করেছেন তিনি। তার অবস্থান ১৮তমস্থানে। ১৬৬ রান করেছেন ওপেনার তানজিদ হাসানও।

ব্যাটসম্যানদের তালিকায় সর্বোচ্চ রান ভারতের ওপেনার যশবী জয়সওয়ালের। ৬ ম্যাচের ৬ ইনিংসে ৪০০ রান করেছেন তিনি। ১টি সেঞ্চুরি ও ৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে জয়সওয়ালের। তার ব্যাটিং গড়- ১৩৩ দশমিক ৩৩।

বোলারদের তালিকাতেও শীর্ষ পাঁচে নেই কোন বাংলাদেশি। সপ্তমস্থানে রয়েছেন বাংলাদেশের স্পিনার রকিবুল হাসান। ৫ ইনিংসে ১টি হ্যাট্টিকসহ ১২ উইকেট নিয়েছেন তিনি। ১৩তমস্থানে থাকা শরিফুল ইসলামের উইকেট ৯টি।

এবারের আসরে সর্বোচ্চ উইকেট ভারতের লেগ-স্পিনার রবি বিশনোইর। ৬ ইনিংসে ১৭ উইকেট শিকার করেছেন তিনি। ফাইনালে ৩০ রানে ৪ উইকেট নিয়েও ভারতকে শিরোপা এনে দিতে পারেননি বিশনোই। ১৬টি করে উইকেট নিয়েছেন আফগানিস্তানের শফিকুল্লাহ গাফারি ও কানাডার অকিল কুমার।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *