বেন স্টোকস -গৌতম, ছবিঃসংগৃহীত।

স্টোকসের সাথে ভারতের কারও তুলনা করা যাবে না : গম্ভীর

বিশ্ব ক্রিকেটে বর্তমানে সেরা অলরাউন্ডার ইংল্যান্ডের বেন স্টোকস। আইসিসি টেস্ট র‌্যাংকিংএ শীর্ষস্থান দখল করেছেন তিনি। র‌্যাংকিংয়েই শুধুমাত্র শীর্ষস্থান নিয়ে সেরার তকমা পাননি স্টোকস। গেল বিশ্বকাপের ফাইনালে শেষ পর্যন্ত লড়াই করে ইংল্যান্ডের শিরোপা জয়ে অসাধারন ভূমিকা রাখেন স্টোকস। এরপর থেকে অলরাউন্ডার স্টোকসের বন্দনা বিশ্ব ক্রিকেটে। স্টোকসের সাথে ভারতের কারও তুলনা করা যাবে না বলে জানালেন দেশটির সাবেক ওপেনার গৌতম গম্ভীর।

করোনাভাইরাস প্রতিরোধ

করোনাভাইরাস প্রতিরোধ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট র‌্যাংকিএ অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন স্টোকস। শীর্ষে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। সিরিজের দ্বিতীয় টেস্ট শেষে হোল্ডারকে সরিয়ে র‌্যাংকিংএর শীর্ষে উঠেন স্টোকস।

প্রথম দুই টেস্টে ব্যাট হাতে ৪৩, ৪৬, ১৭৬ ও অপরাজিত ৭৮ রান করেন স্টোকস। বল হাতে ৯ উইকেট শিকার করেন স্টোকস। এমন পারফরমেন্স আইসিসি র‌্যাংকিংএ অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে তুলে স্টোকসকে।

সম্প্রতি স্টার স্পোর্টসের একটি শো ক্রিকেট ‘কানেক্টেড’-এ স্টোকসের প্রশংসা করলেন গম্ভীর। তিনি বলেন, ‘এই মুহুর্তে স্টোকসের সাথে ভারতের কারও তুলনা করতে পারবেন না। কারণ স্টোকস নিজেকে অনেক উচ্চ স্থানে নিয়ে গেছেন। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেট, তিন ফরম্যাটেই আমি মনে করি না যে, তার সমকক্ষ কেউ আছে। ভারতে তো দূরের কথা, এই মুহুর্তে বিশ্ব ক্রিকেটে তার কাছাকাছিও এমন কেউ নেই।

আর প্রতিটি দলে এমনই একজন খেলোয়াড় আপনার প্রয়োজন। স্টোকসের মতো কাউকে পাওয়া প্রতিটি অধিনায়কের জন্য সেরা অর্জন। যেভাবে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং করে সে, তা সত্যিই অসাধারণ।’

গম্ভীর আরও বলেন, ‘অধিনায়ক হবার জন্য নয়, আপনি নিজের পারফরম্যান্সেও দলনেতা হতে পারেন। অনেকেই স্টোকসের মতো হবে, কিন্তু এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে কেউ নেই।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *