আফগানিস্তান -ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ,ছবি:টুইটার।

স্পিন বিষে কুপোকাত আফগানিস্তান

লখনৌ , ২৭ নভেম্বর, ২০১৯ : ওয়েস্ট ইন্ডিজের ডান-হাতি অফ-স্পিনার রাকিম কর্নওয়ালের স্পিন বিষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনই কুপোকাত আফগানিস্তান। কর্নওয়ালের ৭ উইকেট শিকারে ১৮৭ রানে অলআউট হয়েছে আফগানিস্তান। জবাবে ২ উইকেটে ৬৮ রান নিয়ে প্রথম দিন করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৮ উইকেট হাতে নিয়ে এখনো ১১৯ রানে পিছিয়ে রয়েছে ক্যারিবীয়রা।

লখনৌতে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে দলকে ভালো শুরু এনে দিতে পারেনি আফগানিস্তানের দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও জাভেদ আহমাদি। তৃতীয় বোলার হিসেবে আক্রমনে এসে নিজের তৃতীয় ওভারেই উইকেট তুলে নেন কর্নওয়াল। ১৭ রান করা জাদরানকে শিকার করেন তিনি।

এরপর দলের রানের চাকা ঘুড়িয়েছেন আহমাদি ও এহসানউল্লাহ। জুটিতে হাফ-সেঞ্চুরি করেন তারা। জমে যাওয়া এই জুটিতে পরবর্তীতে ভাঙ্গন ধরান বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিকান। ৫টি চার ও ১টি ছক্কায় ৩৯ রান করা আহমাদিকে শিকার করেন তিনি।

৮৪ রানে দ্বিতীয় উইকেট হারায় আফগানিস্তান। এরপর আফগানদের মেরুদন্ড ভেঙ্গে দেন কর্নওয়াল। ১৪ রানের ব্যবধানে আফগানদের ৪ উইকেটের পতন ঘটান কর্নওয়াল। এহসানউল্লাহ ২৪, রহমত শাহ-আসগর আফগান ৪ ও নাসির জামাল ২ রান করে কর্নওয়ালের শিকার হন। এক পর্যায়ে ৯৮ রানে ৬ উইকেট হারিয়ে মহাবিপদেই পড়ে আফগানিস্তান। এতে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট শিকারের স্বাদ পান কর্নওয়াল।

কর্নওয়ালের উইকেট শিকারের উৎসবে শামিল হন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। উইকেটে সেট হবার চেষ্টায় থাকা আফগানিস্তানের রশিদকে ১ রানে থামিয়ে দেন হোল্ডার।

১১১ রানে সপ্তম ব্যাটসম্যানের বিদায়ে দ্রæতই গুটিয়ে যাবার শংকায় পড়ে আফগানিস্তান। কিন্তু সেটি হতে দেননি উইকেটরক্ষক আফসার জাজাই ও দুই বোলার আমির হামযা ও ইয়ামিন আহমাদজাই। জাজাই’এর সাথে ৫৪ ও আহমাদজাই’র সাথে ২২ রানের জুটি গড়েন হামজা। ফলে ভদ্রস্ত সংগ্রহের পথ পায় আফগানিস্তান। শেষ পর্যন্ত ৬৮ দশমিক ৩ ওভারে ১৮৭ রান পর্যন্ত যেতে পারে আফগানরা। জাজাই ৩২, হামযা ৩৪ ও আহমাদজাই ১৮ রান করেন। উপরের দিকে আফগানিস্তানের পাঁচ উইকেট শিকারের পর শেষদিকে আরও দুই ব্যাটসম্যানকে আউট করে ওয়েস্ট ইন্ডিজের সফল বোলার ছিলেন কর্নওয়াল। ২৫ দশমিক ৩ ওভারে ৭৫ রানে ৭ উইকেট শিকার করেন কর্নওয়াল। এছাড়া হোল্ডার ২টি ও ওয়ারিকান ১টি উইকেট নেন।

আফগানিস্তানের ইনিংস শেষে প্রথম দিন ২২ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু খুব বেশি সুবিধা করতে পারেনি তারা। ৩৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে ক্যারিবীয়রা। ক্রেইগ বার্থওয়েট ১১ ও শাই হোপ ৭ রান করে ফিরেন। তবে জন ক্যাম্পবেল ৩০ ও শামারাহ ব্ৰুকস ১৯ রানে অপরাজিত আছেন। আফগানিস্তানের হামযা ও রশিদ ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ) :

আফগানিস্তান : ১৮৭/১০, ৬৮.৩ ওভার
আহমাদি -৩৯,
হামযা- ৩৪,
কর্নওয়াল- ৭/৭৫

ওয়েস্ট ইন্ডিজ : ৬৮/২, ২২ ওভার
ক্যাম্পবেল- ৩০*,
ব্ৰুকস- ১৯*,
রশিদ- ১/২৪

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *