বাংলাদেশ- ভারত টেস্ট ম্যাচ ,ছবি: সংগৃহীত।

হার দিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশীপ শুরু করলো বাংলাদেশ

কলকাতা, ২৪ নভেম্বর, ২০১৯: পরাজয় দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু করলো বাংলাদেশ ক্রিকেট দল। ইন্দোরে প্রথম টেস্টে স্বাগতিক ভারতের কাছে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ।

প্রত্যাশিত না হলেও, সিরিজে ঘুড়ে দাঁড়ানোর স্বপ্ন ছিলো বাংলাদেশের। কিন্তু সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে ইডেনে দিবা-রাত্রির টেস্টেও ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে ম্যাচ হারে মোমিনুল-মুশফিকরা। ফলে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারে বাংলাদেশ। তাই ভারতের কাছে সিরিজ হার দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে পথচলা শুরু হলো বাংলাদেশের।

হার দিয়ে সিরিজ শুরু হওয়ায় টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলে বাংলাদেশের অর্জন ‘শুন্য’-ই থাকলো। অবশ্য বাংলাদেশের মত এখনো টেস্ট চ্যাম্পিয়নশীপে পয়েন্টের দেখা পায়নি ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা ৩টি, ওয়েস্ট ইন্ডিজ ২টি ও পাকিস্তান ১টি টেস্ট খেলেছে।

টেস্ট চ্যাম্পিয়নশীপে ৭ ম্যাচে অংশ নিয়ে সবগুলো জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। শুধুমাত্র টেবিলের শীর্ষেই নয়, অন্যান্য দলগুলোর সাথে ভারতের পয়েন্টের ব্যবধানও ব্যাপক পার্থক্য। দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৬। ইতোমধ্যে ৬টি টেস্ট খেলে ফেলেছে অসিরা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিল :

দেশ     ম্যাচ জয় পরাজয় ড্র  পয়েন্ট
ভারত ৩৬০
অস্ট্রেলিয়া ১১৬
নিউজিল্যান্ড ৬০
শ্রীলংকা ৬০
ইংল্যান্ড ৫৬
পাকিস্তান
ওয়েস্ট ইন্ডিজ
বাংলাদেশ
দক্ষিণ আফ্রিকা
Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *