ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান ওয়ানডে ম্যাচ ,ছবিঃটুইটার।

হোয়াইটওয়াশ এড়াতে পারলোনা আফগানরা

লখনৌ ১২ নভেম্বর, ২০১৯ (বাসস) : শাই হোপের ব্যাটিং নৈপুন্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ। গতরাতে হোপের অপরাজিত ১০৯ রানের সুবাদে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানদের ৫ উইকেটে হারায় ক্যারিবীয়রা। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো ওয়েস্ট ইন্ডিজ। আগের ম্যাচেই দীর্ঘ পাঁচ বছর পর দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নেয় ক্যারিবীয়রা। আর আফগানদের তৃতীয় ওয়ানডে হারিয়ে দীর্ঘ পাঁচ বছর পর ওয়ানডে সিরিজে কোন দলকে হোয়াইওয়াশ করলো ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালের আগস্টে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ সিরিজ জয় ও ঐ সিরিজেই টাইগারদের হোয়াইটওয়াশ করেছিলো ক্যারিবীয়রা।

ভারতের লখনৌতে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে নেমে ১১৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান। তবে ষষ্ঠ উইকেটে ১২৭ রানের জুটি গড়েন নাজিবুল্লাহ জাদরান ও আসগর আফগান। তাদের বড় জুটির কল্যানে ওয়েস্ট ইন্ডিজের ৫০ ওভারে ৭ উইকেটে ২৪৯ রানের লড়াকু সংগ্রহ পায় আফগানরা। ওপেনার হযরতউল্লাহ জাজাই ৫০, সাবেক দুই অধিনায়ক আসগর আফগান ৮৫ বলে ৩টি চার ও ৬টি ছক্কায় ৮৬, মোহাম্মদ নবী ৬৬ বলে অপরাজিত ৫০ ও জাদরান ৩০ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের কিমো পল ৪৪ রানে ৩ উইকেট নেন।

জবাবে ৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজও। এরপর ওপেনার শাই হোপ ও ব্রান্ডন কিং-এর ৬৪ রানের জুটিতে খেলায় ফিরে ক্যারিবীয়রা। কিন্তু কিং ৩৯, নিকোলাস পুরান ২১ ও অধিনায়ক কাইরন পোলার্ড ৩২ রানে ফিরলে ম্যাচ নিয়ে আবারো চিন্তায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তবে ষষ্ঠ উইকেটে চেজকে নিয়ে ৬৫ বলে অবিচ্ছিন্ন ৭১ রান করে দলের জয় নিশ্চিত করেন হোপ।

ওয়ানডে ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরি তুলে ১০৯ রানে অপরাজিত থাকেন হোপ। ১৪৫ বলে ৮টি চার ও ৩টি ছক্কা মারেন হোপ। ৩২ বলে ৪২ রানে অপরাজিত ছিলেন চেজ। ম্যাচ সেরা হয়েছেন হোপ। সিরিজ সেরা হন চেজ।
আগামী ১৪ নভেম্বর থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *